Mukesh Ambani: OTT জগতে বিপ্লব! মুকেশ আম্বানি আনছে ১ টাকার প্ল্যান! ধামাকায় ঘুম উড়ল অ্যামাজন, নেটফ্লিক্সের

মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও তার সংস্থা মাঝেমধ্যেই ধামাকা প্ল্যান এনে চমক দেয়। কয়েক বছরের মধ্যেই টেলিকম বাজারে আধিপত্য গড়ে তুলেছে মুকেশ আম্বানির সংস্থা জিও (Jio)। এবার পালা বিনোদন জগতে একচেটিয়া সিংহাসন দখল করার। অন্তত তেমনটাই টার্গেট নিয়েছে মুকেশ আম্বানি। খুব শীঘ্রই বিনোদন সেক্টরে আধিপত্য বিস্তারে নামছেন তারা। আম্বানির তরফে সরাসরি চ্যালেঞ্জ অ্যামাজন, নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্ম গুলিকে। আম্বানি আনতে চলেছে এক টাকার প্ল্যান। যা বাজারে আসার পর ঘুম ওড়াবে উল্লিখিত দুই ওটিটি প্ল্যাটফর্মের।‌

সম্প্রতি মুকেশ আম্বানি দুর্দান্ত এক পরিকল্পনা করেছে। যে পরিকল্পনার ফলস্বরূপ বিপদ বাড়বে অ্যামাজন,নেটফ্লিক্সের মত ওটিটি প্ল্যাটফর্মগুলির। প্রতিযোগিতার বাজারে আধিপত্য বিস্তারের পন্থা হিসেবে সহজে পুষ্টিকর খাদ্য তুলে দেওয়া মুকেশের মাস্টার প্ল্যান। অতীতে জিওর ক্ষেত্রেও তেমনটা দেখা গিয়েছিল। এবারেও ১ টাকার প্ল্যান এনে ধামাকা করতে চলেছে আম্বানি। কিছুদিন আগেই চুক্তি হয়েছে ডিজনি-রিলায়েন্সের। সেই সময়েই আম্বানির কোম্পানি আভাস দিয়েছিল, জিও-এর রিচার্জের সঙ্গে কম খরচের অ্যাড অন প্ল্যান চালু হতে পারে। খুব সম্ভবত জিও সিনেমা অত্যন্ত কম টাকা মূল্যের নতুন প্ল্যান চালু করতে চলেছে বাজারে।

মুকেশ আম্বানির উদ্দেশ্য টেলিকম এবং ওটিটি ব্যবহারকারীদের আকৃষ্ট করা। জিও সিনেমার তরফে প্রতিদিন ১ টাকা মূল্যের নতুন একটি প্ল্যান চালু করা হবে। যে প্ল্যানে দেখানো হবে, বিভিন্ন সিনেমা ও শো। এছাড়া, ক্রিকেট ম্যাচ এবং অন্য খেলাগুলির লাইভ প্রোগ্রামিং বিনামূল্যে রাখা হবে।বর্তমান যুগে ওটিটি ব্যবহারকারীর সংখ্যা অনেক টাই বেড়েছে।আইপিএল মরশুমে বেড়েছে জিও সিনেমার গ্রাহক সংখ্যা। অনেকেই বলছেন, মুকেশ আম্বানির স্বল্পদামী প্যাকের সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠবে না অ্যামাজন, নেটফ্লিক্স। বরং কড়া টক্করের সম্মুখীন হতে চলেছে তারা।

বিশেষজ্ঞদের মত, অদূর ভবিষ্যতে জিও সিনেমা ভারতের এক বিলিয়ন প্লাস স্ট্রিমিং বাজারকে প্রভাবিত করবে।‌ আর এরই সাথে উপকৃত হবেন ‌ইউজাররা। যেহেতু নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম অ্যাপ্লিকেশনগুলি অনেক বেশি ব্যয়বহুল, তাই মুকেশ আম্বানির নতুন প্ল্যানে অনেক কম দামে পছন্দের‌ সিরিজ ও সিনেমা উপভোগ করতে পারবেন ব্যবহার কারীরা। বলতেই হবে ওটিটি প্ল্যাটফর্মে শক্তপোক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে উপস্থিত হতে চলেছে মুকেশ আম্বানি। ওয়েব প্ল্যাটফর্মে চলবে সেয়ানে সেয়ানে টক্কর।

Leave a Comment