Credit Card Rules Changed – ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম বদলে দিল HDFC, ICICI, Axis ব্যাঙ্ক! না জানলে পুরোই লস

Credit Card Rules Changed: দেশে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। ক্রেডিট কার্ডের সুবিধা নিতে আবেদন জানাচ্ছেন গ্রাহকেরা। আসলে এই ক্রেডিট কার্ড ব্যাবহারের বেশ কিছু নিয়ম রয়েছে। সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি তাঁদের গ্রাহকদের ক্রেডিট কার্ড সরবারহ করে ঠিকই তবে নির্দিষ্ট কিছু নিয়ম মানলে তবেই ক্রেডিট কার্ড ব্যবহার করা সম্ভব। সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি ক্রেডিট কার্ড-এর নিয়ম পরিবর্তন করেছে। যার মধ্যে অন্যতম হল আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) এক্সিস (Axis Bank) ও এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank)।

Credit Card Rules Changed

সম্প্রতি কয়েক মাসের মধ্যেই ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে বদল এনেছে ব্যাঙ্কগুলি। এই নিয়মগুলি অবশ্যই জেনে রাখার দরকার দেশের ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের। আজকের এই প্রতিবেদনে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল। 

১) ICICI ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়ম

দেশের যে সমস্ত গ্রাহক আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) ক্রেডিট কার্ড ব্যাবহার করছেন, তাঁরা ব্যাঙ্কের নতুন নিয়মটি অবশ্যই জেনে নিন। সম্প্রতি ICICI Bank -এর তরফে জানানো হয়েছে, ক্রেডিট কার্ড নিয়ে বিমানবন্দরের লাউঞ্জে প্রবেশের নিয়ম পরিবর্তন করা হচ্ছে। ব্যাঙ্কের নিয়মে বলা হয়েছে, যদি কোনো ব্যাক্তি এই বছরে আগের ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৩৫,০০০ টাকা খরচ করে থাকেন, তাহলে তিনি পরের ত্রৈমাসিকে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত ক্রেডিট কার্ড দিয়ে একবার বিমানবন্দরের লাউঞ্জে প্রবেশ করতে পারবেন। এই নিয়ম চলবে তিন মাস অন্তর।

২) HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়ম

আইসিআইসিআই ব্যাঙ্কের মতো HDFC ব্যাঙ্কের তরফেও গ্রাহকদের ক্রেডিট কার্ডের নিয়মে বদল আনা হয়েছে। HDFC ব্যাঙ্ক রেগালিয়া ও মেলানিয়া ক্রেডিট কার্ডের নিয়মে বদল এনেছে। নতুন নিয়মে বলা হয়েছে, লাউঞ্জ অ্যাক্সেস প্রোগ্রামটি ক্রেডিট কার্ড খরচের উপর ভিত্তি করে করা হবে। একজন ব্যবহারকারী যদি একটি ক্যালেন্ডার কোয়ার্টারে এক লাখ টাকার বেশি খরচ করেন, তবে তিনি একসঙ্গে দুটি লাউঞ্জ অ্যাক্সেস ভাউচার পাবেন। HDFC ব্যাঙ্ক রেগালিয়া কার্ডের জন্য লাউঞ্জ অ্যাক্সেস নিয়মগুলি পরিবর্তন করা হয়েছে ১ ডিসেম্বর ২০২৩ থেকেই। পাশাপাশি, মেলানিয়া কার্ডের নিয়মেও বদল এসেছে। এক্ষেত্রে একজন ব্যবহারকারী প্রতি ত্রৈমাসিকে যদি এক লাখ টাকা খরচা করেন তবে তিনি একটি লাউঞ্জের অ্যাক্সেস পেয়ে যাবেন।

আরও পড়ুন » SBI Green Car Loan – এবার খালি পকেটেই নিয়ে আসুন আস্ত একটা গাড়ি! অফার দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

৩) Axis ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়ম

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্কিং সংস্থা Axis ব্যাঙ্ক তার ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের নিয়মে বেশ কিছু বদল এনেছে। HDFC ও ICICI ব্যাঙ্কের মতো এখানেও ক্রেডিট কার্ডের নিয়মে বদল এসেছে। নতুন নিয়মে বলা হয়েছে, যদি কোনো একজন গ্রাহক ক্রেডিট কার্ডের মাধ্যমে বাড়িভাড়া পরিশোধ করেন, তবে তাঁকে অতিরিক্ত ফি দিতে হবে। নতুন নিয়মানুসারে, প্রতিবার বাড়িভাড়া পরিশোধের জন্য ১ শতাংশ করে চার্জ করা হবে। এও বলা হয়েছে এটি সর্বোচ্চ ১৫০০ টাকা পর্যন্ত হবে। বাড়িভাড়া পরিশোধ ছাড়াও Axis ব্যাঙ্কের ক্রেডিট কার্ড গ্রাহক যদি বিদেশে গিয়ে ভারতীয় মুদ্রা ব্যবহার করে লেনদেন করেন, তাহলেও তাঁকে অতিরিক্ত ১ শতাংশ ফি দিতে হবে। Axis ব্যাঙ্কের তরফে সংশ্লিষ্ট নিয়মটি প্রযোজ্য হয়েছে চলতি বছরের ৫ মার্চ থেকে।

এই ধরনের আপডেট পেতে আমাদের ওয়েব পোর্টাল wbhelp.in ফলো করুন।

Leave a Comment