Stamp Duty – জমি-বাড়ি-ফ্ল্যাট নেওয়ার সময় বারবার স্ট্যাম্প পেপার কেনার ঝামেলা শেষ! ডিজিটাল পদ্ধতি চালু করতে নতুন বিল আনছে মোদী সরকার

বর্তমান সময়ে ডিজিটাল হতে চেয়েছে চলেছে ভারতের স্ট্যাম্প ডিউটি (Stamp Duty)। সংসদে এবার স্ট্যাম্প ডিউটি সংক্রান্ত নতুন বিল পেশ করতে চলেছে কেন্দ্র সরকার। আর এই বিলের নতুন নাম হয়েছে ভারতীয় স্ট্যাম্প বিল ২০২৩। এই বিলটি পাস হলে ১৮৯৯ এর কোম্পানির আমলে দ্য ইণ্ডিয়া স্টাম্প এ্যক্ট বাতিল বলে ঘোষিত হবে। ২০২৩ এর স্ট্যাম্প বিল সংক্রান্ত খসড়া ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। বাকি শুধু রয়েছে সংসদে পেশ করা।

Stamp Duty

ভারতীয় স্ট্যাম্প বিল ২০২৩ এ গভর্নেন্সের উপর জোর দেওয়া হয়েছে। ১৮৯৯ সালে কোম্পানির আমলে তৈরি স্ট্যাম্প এর আইনের নিয়মের মধ্যে কিছু নিয়ম বাদ দেওয়া হবে। ২০২২ সালের স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লালকেল্লায় যে ভাষণ দিয়েছিলেন ওই ভাষণে তিনি বলেছিলেন যে উন্নয়নের স্বার্থে পাঁচটি ক্ষেত্রে নিয়ম বদল করবেন। আর এই নিয়মের বদলের মধ্যে অন্যতম ছিল স্ট্যাম্প ডিউটি (Stamp Duty)। এই প্রতিশ্রুতি দেওয়ার দু বছরের মধ্যেই ভারতীয় স্ট্যাম্প বিল ২০২৩ এর খসড়া তৈরি করে ফেলেছে কেন্দ্র সরকার। সামনের বাজেট অধিবেশনে এই বিল আনা হবে বলে এক সুত্র মারফত খবর পাওয়া গেছে।

ভারতীয় স্ট্যাম্প বিল ২০২৩ সম্পর্কে কেন্দ্র সরকারের এক আধিকারিক জানিয়েছেন ‘এই বিল পাশ হলে একটি নিরবিচ্ছিন্ন ডিজিটাল যুগে প্রবেশ করবে ভারত। নয়া আইনের মাধ্যমে ডিজিটাল ই-স্ট্যাম্পিং ব্যবস্থা চালু করা হবে।’ এই বিলের জন্য যে খসড়া তৈরি হয়েছে সেখানে ইলেকট্রনিক স্ট্যাম্প কে ইলেকট্রনিকভাবে তৈরি করা ছাপা হিসেবে দেখানো হয়েছে।  এর মাধ্যমে ডিজিটাল পদ্ধতি থেকে স্ট্যাম্প ডিউটি (Stamp Duty) দিতে পারবেন আমজনতা। এর ফলে সাধারণ মানুষকে বার বার স্ট্যাম্প পেপার কেনার মত কাজে সম্মুখীন হতে হবে না।

১৮৯৯ সালে ভারতবর্ষে যে স্ট্যাম্প আইন চালু হয় সেই আইনটি তৈরি করেছিল ব্রিটিশ সরকার। তবে এবার এই আইনকে সম্পূর্ণ বদলে ফেলার জন্য নতুন বিল আনতে চলেছে কেন্দ্র সরকার।

Leave a Comment