Fake Loan App – এবার ভুয়ো লোন অ্যাপের রমরমা রুখতে রিজার্ভ ব্যাঙ্ক নিতে চলেছে কড়া পদক্ষেপ! জানুন বিস্তারিত

Fake Loan App: বর্তমানের এই ডিজিটাল যুগে ব্যাঙ্কিং ব্যবস্থাতে অনেক বদল এসেছে। এখন আর ব্যাঙ্কিং সংক্রান্ত কাজের জন্য ব্যাঙ্কের শাখায় যাওয়ার প্রয়োজন পড়ে না। ব্যাঙ্কের অ্যাপের মাধ্যমেই গ্রাহক কাজ সেরে ফেলা যায়, তবে এই ডিজিটাল যুগে চারিদিকে প্রতারণার জাল ছড়িয়ে রয়েছে। বাজারে এমন অনেক অ্যাপ রয়েছে, যা লোন দেওয়ার নাম করে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে টাকা পয়সা হাতিয়ে নেয়। আর এবার এই ধরনের লোন অ্যপগুলির (Loan Apps) প্রতারণা বন্ধ করতে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া নিতে চলেছে নতুন উদ্যোগ।

লোন অ্যাপ কি?

লোন অ্যাপ (Loan App) হলো একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশন। মূলত তাৎক্ষণিক ঋণ পেতে এই অ্যাপ ব্যবহার করা হয়। এই লোন অ্যাপের মাধ্যমে গ্রাহক ব্যাঙ্ক ও নন ব্যাঙ্কিং প্রতিষ্ঠান থেকে লোন পান। কোনোরকম নথিপত্র ছাড়াই এখানে ঋণ নেওয়া যায়। এমনকি ব্যাঙ্কে যাওয়ারও প্রয়োজন হয় না। অনলাইন রেজিস্ট্রেশনের কয়েক মিনিটের মধ্যেই ঋণের টাকা গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকে যায়। তবে, এই ভুয়ো লোন অ্যাপের ফাঁদে পড়ে সর্বস্বান্ত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে গ্রাহকদের।

নয়া পদক্ষেপ গ্রহণের পরামর্শ আরবিআইকে

সম্প্রতি রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভাগবত কারাদ জানিয়েছেন, গত এক বছরে গুগল, প্লে স্টোর থেকে ২,২০০টি ভুয়ো লোন অ্যাপ সরিয়েছে। লোন দেওয়ার নামে প্রতারণার সঙ্গে যুক্ত লোন অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নতুন ব্যবস্থা তৈরি করছে আরবিআই, যার মাধ্যমেই প্রতারকরা ধরাশায়ী হবে এবার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, দিল্লিতে ফিনান্সশিয়াল স্টেবিলিটি অ্যান্ড ডেভলপমেন্ট কাউন্সিলের ২৮তম বার্ষিক সম্মেলনে যোগ দেন এবং সেখানেই এই লোন অ্যাপ প্রতারণা নিয়ে দীর্ঘ আলোচনা চলে। এরপরই তিনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে এই বিষয়ে করা পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

লোন অ্যাপগুলির বিষয়ে একাধিক সিদ্ধান্ত গ্রহণ

সূত্র অনুযায়ী, কেন্দ্রীয় অর্থমন্ত্রী, যে সকল অর্থকরী প্রতিষ্ঠানগুলি লোন অ্যাপের মাধ্যমে ঋণ দিচ্ছে, সেগুলির উপর কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন আরবিআইকে। এই ধরনের লোন দেওয়ার ক্ষেত্রে আরবিআইয়ের তরফ থেকে নয়া নির্দেশিকা জারি হওয়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের এক শীর্ষ আধিকারিক জানান, বিষয়টি নিয়ে আগামী সপ্তাহে বৈঠক বসা হবে। আর সেখানেই রিজার্ভ ব্যাঙ্ক, এই লোন অ্যাপগুলির বিষয়ে একাধিক সিদ্ধান্ত নেবে।

লোন অ্যাপ সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি

গত বছর মধ্য প্রদেশের রাজধানী ভোপালে এক দম্পতির রহস্যমৃত্যুর পিছনে উঠে আসে লোন অ্যাপের নাম। ওই নিহতদের কাছ থেকে একটি সুইসাইড নোট পাওয়া গেছিল, যেখানে সেই দম্পতি লোন অ্যাপ থেকে টাকা নিয়েছিলেন বলে উল্লেখ করেছিলেন। ঋণ মেটাতে তাদের লাগাতার হুমকি দেওয়া হচ্ছিল বলে তারা সুইসাইড নোটে উল্লেখ করেছিলেন। এরপর কেন্দ্র ওই ঘটনার পরই নড়েচড়ে বসে। চলতি বছরের জানুয়ারিতে লোন অ্যাপ সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করে আরবিআই এবং সেখানে বলা হয় যে, যদি কোনো গ্রাহক ঋণ মেটাতে ব্যর্থ হন, তবে তাকে আর জরিমানা দিতে হবে না।

আরও পড়ুন » Aadhaar Alternative Card – রাজ্যবাসীকে নতুন আধার কার্ড উপহার দেবেন মুখ্যমন্ত্রী! সমস্ত সুযোগ সুবিধা সহ নয়া আধার কার্ড পাবেন কিভাবে?

আসতে চলেছে কড়া নিয়ম

সকল ব্যাঙ্কের ক্ষেত্রেই এই লোন অ্যাকাউন্টে পেনাল্টি সংক্রান্ত নির্দেশিকা প্রযোজ্য হবে বলে ঘোষণা করা হয়। চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে আরবিআইয়ের তরফ থেকে। তবে, এরপরও লোন অ্যাপের বিরুদ্ধে একেরপর এক অভিযোগ প্রকাশ্যে আসায় এবার আরো কড়া নিয়ম আনতে চলেছে আরবিআই।

Leave a Comment