Indian Oil – গ‍্যাস ছাড়া চলবে কি করে? এক্ষুনি আধার-গ‍্যাস লিঙ্ক করুন, কেউ টাকা চাইলে কি করবেন, জেনে নিন

কিছুদিন আগে পর্যন্ত Aadhaar-PAN Link এর জন্য কড়া নির্দেশ জারি করেছিল কেন্দ্রীয় সরকার। এবার সেই আধারের সঙ্গে প্যানের লিঙ্ক করার জন্য দেশের সাধারণ মানুষেরা পরিমড়ি করে সাইবার ক্যাফে থেকে শুরু করে বিভিন্ন জায়গায় ছোটাছুটি করেছেন। আর তার পরিবর্তে একশ্রেণীর ব্যবসায়ীরা সাধারণ মানুষের কাছ থেকে শয়ে শয়ে টাকা হাতিয়ে নিয়েছেন। তারপর কিছুদিন যেতে না যেতেই কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে জারি করা হলো, গ্যাসের কানেকশনের সঙ্গে আধারের লিংক করতে হবে (Aadhaar-Gas Connection Link) ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের ক্ষেত্রে গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য যাচাই এর এই নির্দেশ জারি করা হয়। সেই মতো ফের শুরু হয়ে যায় মানুষের মধ্যে ছুটেছুটি।

কারণ যখনই কেন্দ্রীয় সরকার এই ধরনের কিছু একটা লিংক করা বা এই ধরনের পদক্ষেপের নির্দেশ জারি করে, তখনই সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য না পৌঁছানোর কারণে এক শ্রেণীর ব্যবসায়ী এবং অসাধু দালালরা সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে টাকা হাতিয়ে নেয়। ফলে এক্ষেত্রেও তাই হয়েছে।

দীর্ঘ লাইনে যে সমস্ত মানুষেরা অপেক্ষা করতে চাইছেন না বা শারীরিকভাবে অসমর্থ্য, পারছেন না, তাদের বাড়িতে গিয়ে গ্যাসের সঙ্গে আধারের লিংক করার জন্য কয়েকশো টাকা চেয়ে নেওয়া হচ্ছে। ইদানিং  বহু এই ধরনের অভিযোগ উঠতে শুরু করেছে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে সার্কুলার জারি করে জানানো হয়, গ্যাসের দোকানে গিয়ে গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য বা আঙুলের ছাপ, চোখের মনির ছবি বা মুখের ছবি দিতে হবে।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার তরফে বলা হয়, নতুন কোনো সার্কুলার জারি না করা পর্যন্ত এই প্রক্রিয়া চলতে থাকবে। যারা উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস নিয়েছেন, তাদেরও এই আধার লিঙ্ক করতে হবে। আর এর পরেই ময়দানে নেমে পড়েছেন অসাধু ব্যবসায়ীরা। বিশেষ করে যারা বাড়িতে বাড়িতে গ্যাস ডেলিভারি দিয়ে থাকেন, সেই সমস্ত ডেলিভারি বয়দের একাংশ প্রবীণ এবং অসুস্থদের ক্ষেত্রে বাড়িতে গিয়ে এই পরিষেবা দেওয়ার জন্য কয়েকশ টাকা পর্যন্ত দাবি করছেন। এই টাকা না দিলে তারা আবার পরিষেবা দিতে চাইছেন না।

কিন্তু রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার (National Oil Corporation) তরফে সাধারণ মানুষকে গ্যাসের সঙ্গে আধার লিংক এর এই পরিষেবা সম্পূর্ণ নিখরচায় দেওয়া হবে বলে জানানো হয়। এবার ডেলিভারি বয়দের হাতে বায়োমেট্রিক তথ্য যাচাইয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্র তুলে দেওয়া হয়েছে। তারা বাড়িতে গিয়ে অসুস্থ এবং নাগরিকদের সুবিধার্থে গ্যাসের কানেকশনের সঙ্গে আধারের লিঙ্ক করছে। আর তার বিনিময়ে মোটা টাকা দাবি করছে। যার ফলেই গ্যাসের গ্রাহকদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

gas aadhaar link

এই বিষয়ে LPG ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ শাখার প্রাক্তন প্রেসিডেন্ট জানান, এই পরিষেবা ঘরে বসে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। আমাদের একটাই বক্তব্য, যদি কেউ টাকা চায় তাহলে গ্যাসের দোকানে ফোন করে জানান। প্রয়োজনে তেল সংস্থার কাছে অভিযোগ জানানো যাবে। গ্যাসের বিলেই দোকান এবং তেল সংস্থার টোল ফ্রি নম্বর দেওয়া থাকে।

তবে এই ধরনের টাকা চাওয়ার অভিযোগ আসতে শুরু হতেই কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে তেল সংস্থা এবং এলপিজি ডিস্ট্রিবিউটররা। তারা গ্রাহকদের উদ্দেশ্যে এই বিষয়ে সরাসরি অভিযোগ জানানোর নির্দেশ দিয়েছে। তার জন্য কোথাও যেতে হবে না। ঘরে বসে মোবাইল অ্যাপের মাধ্যমে কিংবা ফোন করেই এই অভিযোগ গ্রাহকেরা জানাতে পারবেন।

কিভাবে অভিযোগ জানাবেন গ্রাহকরা (Allegations Register Process):

Indian Oil বা Indane এর তরফে গ্যাস কানেকশন এর সঙ্গে আধার লিংক করার জন্য টাকা চাওয়ার অভিযোগ এলে টোল ফ্রি নম্বরে অভিযোগ জানাতে বলা হয়েছে। সেই নম্বরটি হল ১৮০০২৩৩৫৫৫ অভিযোগ এলে ইন্ডেনের ফিল্ড অফিসাররা বিষয়টি খতিয়ে দেখে শাস্তি মূলক ব্যবস্থা নেবেন।

যদি ভারত গ্যাসের গ্রাহক হন, তাহলে Hello BPCL এ সরাসরি অভিযোগ জানানো যাবে। এলপিজি ডিস্ট্রিবিউটেড এর দোকানে ফোন করে অভিযোগ করতে পারেন। তাছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ রয়েছে।

Leave a Comment