Fact Check: ভোটের মরশুমে ছড়াচ্ছে খবর! জনসাধারণকে প্রতিমাসে ১৮ হাজার টাকা করে দিচ্ছে সরকার! বিশ্বাস করার আগে সত্যিটা জানুন

Fact Check: দেশের সরকার বছরের বিভিন্ন সময় নানান প্রকল্প ঘোষণা করে। বেশ কিছু প্রকল্পের আর্থিক সাহায্য মাসিক হিসেবে প্রেরণ করা হয় সুবিধাভোগীদের। তবে এখন দেশজুড়ে লোকসভা নির্বাচন চলছে। বিভিন্ন দফায় নির্বাচন হচ্ছে অঞ্চলে অঞ্চলে। এমন সময় একটি খবর ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়ায়। যে খবরে বলা হচ্ছে, দেশের সরকার ভারতবাসীদের প্রতিমাসে ১৮ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাঠাচ্ছে। এই তথ্য কতটা সত্যি? বিষয়টি নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে সর্বত্র।

মাঝেমধ্যেই সমাজমাধ্যমের পাতায় নানান ধরনের ভুয়ো খবর ঘোরাফেরা করে। খবরগুলি প্রকাশ্য আসার পর তার সত্যাসত্য বিচার করার আগেই বিভ্রান্ত হয়ে যান সাধারণ মানুষ। লোকসভা ভোট পর্বে সরকারের ১৮ হাজার টাকার প্রকল্পটির খবর জনতার মধ্যে ভাইরাল হয়েছে। একাধিক নিউজ পোর্টাল, ইউটিউব চ্যানেলে খবরটি সম্প্রচার করা হচ্ছে। বেশি নাম করা একটি ইউটিউব চ্যানেল “সরকারি খবর২১”-এর তরফে প্রকাশিত একটি ভিডিওতে দাবি করা হয়েছে যে, এপ্রিল থেকেই সরকার প্রতি মাসে ১৮ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাঠাবে। ভিডিওটির দর্শক প্রায় ১.৩ কোটি। ভিডিওটিতে উল্লেখিত বার্তা আদৌ সত্য নাকি তা যাচাই করতে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-এর জানতে চাওয়া হয়। তারপর পিআইবি ভিডিও সম্পর্কে প্রয়োজনীয় তথ্য তুলে ধরে জনসাধারণকে সতর্ক করে।

প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) -এর তরফে বলা হয়, সরকার এই ধরনের কোনরূপ ঘোষণা করেনি। সরকার যদি কোন নতুন প্রকল্পের সূচনা করত, তবে অফিসিয়ালভাবে বিজ্ঞপ্তি জারি করা হত। তাই সরকার যতক্ষণ না অফিসিয়ালভাবে কোনও বিজ্ঞপ্তি দিয়ে প্রকল্পের কথা জানাচ্ছে,  ততক্ষণ পর্যন্ত কোন সূত্রের খবর বিশ্বাস করতে বারণ করা হয়েছে জনতাকে। পিআইবি জানিয়েছে সরকারি বিজ্ঞপ্তি ছাড়া সোশ্যাল মিডিয়ার খবর বিশ্বাস করলে, প্রতারণার শিকার হতে পারেন সাধারণ মানুষ।

আরও পড়ুন – Cash Transaction: ক্যাশ তুলতে আর বারবার ছুটতে হবে না ATM, বাড়ি বসেই পেয়ে যাবেন টাকা, শুধু সেরে ফেলুন এই কাজ

কেন্দ্রীয় সরকারের ১৮ হাজার টাকার প্রকল্পটি সম্পর্কিত ভিডিওগুলি তুলে ধরে সেগুলি বিশ্বাস না করার সতর্কবাণী দিয়েছে পিআইবি। এছাড়া সরকার সম্পর্কিত কোন বিভ্রান্তকর খবর দেখলে তৎক্ষণাৎ সেটি বিশ্বাস না করে সংশ্লিষ্ট খবরটির স্ক্রিনশট, কোনো টুইট, ফেসবুক পোস্ট অথবা খবরের URL টি 8799711259 হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠিয়ে ফ্যাক্ট চেক করার জন্য বলা হয়েছে। এছাড়া, সাধারণ মানুষ নির্দিষ্ট ইমেইল (factcheck@pib.gov.in)-তেও পাঠিয়ে খবরটির সত্যতা যাচাই করতে পারেন।

Leave a Comment