Credit Card Rules – ক্রেডিট কার্ডে দুর্দান্ত অফার, অনলাইন কেনাকাটায় মিলবে অতিরিক্ত রিওয়ার্ড। নতুন নিয়মগুলি এক নজরে দেখে নিন

Credit Card Rules: এবার ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্যে সুখবর নিয়ে এলো কিছু ব্যাংক। আপনিও দেখেনিন কোন কোন ব্যাংক নিয়ে এলো কি কি সুবিধে। বর্তমানে ডেবিট কার্ডের ব্যবহারের পাশাপাশি ক্রেডিট কার্ড ব্যবহারের পরিমাণ ক্রমশ বাড়ছে। শপিং, অনলাইন কেনা কাটা থেকে শুরু করে বিল পেমেন্ট প্রতিটি ক্ষেত্রে এখন মানুষ ডেবিট কার্ডের পাশাপাশি ক্রেডিট কার্ডও ব্যবহার করেন। আবার অনেকে ক্রেডিট কার্ড এর ভিত্তিতে লোন ও পেয়ে থাকেন। ক্রেডিট কার্ডগুলিতে কেনাকাটা করলে বাড়তি পাওনা হিসেবে থাকে রিওয়ার্ড পয়েন্ট জেতার মতো সুযোগ।

এবার ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্যে আরো সুযোগ সুবিধে দিতে কিছু নিয়মের পরিবর্তন করেছে বেশ কিছু ব্যাংক। SBI থেকে শুরু করে, HDFC, ICICI, Axis প্রভৃতি ব্যাংকগুলি নিজেদের ক্রেডিট কার্ডের নিয়মের ক্ষেত্রে বেশ কিছু বদল করেছে। কি কি বদল হলো চলুন দেখে নেওয়া যাক।

— Image: Unsplash

SBI Bank

প্রথমেই জেনে নিই সরকারি ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তাদের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে কি কি সুবিধে নিয়ে এলো বা নিয়মে (Credit Card Rules) কি কি পরিবর্তন ঘটালো। SBI তাদের সিম্পলিক্লিক অ্যাডভান্টেজ ক্রেডিট কার্ডের ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্টের বদল এনেছে।

নতুন নিয়ম অনুযায়ী, ইজিডিনার অনলাইন শপিংয়ের ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্ট ১০এক্স থেকে কমে গিয়ে ৫এক্স করা হয়েছে। তবে, হতাশ এতে হওয়ার কারণ নেই। অ্যাপোলো ২৪×৭, বুক মাই শো, মতো ই-কমার্স সংস্থায় কেনাকাটার ক্ষেত্রে ১০এক্স রিওয়ার্ড পয়েন্ট কার্ডে যোগ করা হবে। পিছিয়ে নেই বেসরকারি ব্যাংক গুলো দুর্দান্ত অফার নিয়ে হাজির তারাও।

ICICI Bank

আইসিআইসিআই ব্যাংক তাদের মোট ২১টি ক্রেডিট কার্ডে দিচ্ছে এয়ারপোর্ট লাউঞ্জ আক্সেসের সুবিধে। এই সুবিধে চলতি বছরের ১লা এপ্রিল থেকে চালু হবে। এই সুবিধে পেতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে গ্রাহকদের। জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসের মধ্যে বা অক্টোবর থেকে ডিসেম্বর এই ত্রৈমাসিকে ৩৫ হাজার টাকা খরচ করতে পারলেই মিলবে লাউঞ্জ অ্যাকসেসের সুবিধে। এর সাথে রিওয়ার্ড পয়েন্টের পাওয়ার সুযোগও দিচ্ছে এই বেসরকারি ব্যাংকটি।

HDFC Bank

এইচডিএফসি ব্যাংকও তাদের দুটি ক্রেডিট কার্ডে দিচ্ছে এয়ারপোর্ট  লাউঞ্জ আক্সেসের সুবিধে। রেগালিয়া ক্রেডিট কার্ড ও মিলেনিয়া ক্রেডিট কার্ডে পাওয়া যাচ্ছে এই সুযোগ, তবে আইসিআইসিআই ব্যাংকের মত এদেরও রয়েছে কিছু শর্ত, যেমন ত্রৈমাসিকে দুটি কার্ডের মাধ্যমে ১ লাখ টাকা খরচ করতে পারলে মিলবে লাউঞ্জের সুযোগ। রেগালিয়া কার্ডে বা মিলেনিয়া কার্ডে প্রতি তিন মাসে ১ লাখ টাকা খরচ করতে পারলে পাওয়া যাবে ভাউচার।

দুটি কার্ডের ক্ষেত্রে দুটি পৃথক পেজে গিয়ে এই ভাউচার সংগ্রহ করতে হবে, যেমন রেগলিয়া কার্ডের ক্ষেত্রে যেতে হবে রেগালিয়া স্মার্ট বাই পেজে। আবার মিলিনিয়া কার্ডের ক্ষেত্রে যেতে হবে মিলেনিয়া মাইলস্টোন পেজে। প্রতি তিন মাসে দুইবার লাউঞ্জ অ্যাকসেসর সুবিধে পাওয়া যাবে। ব্যাংকটি ১লা ডিসেম্বর থেকে এই সুবিধে চালু করেছে। 

Axis Bank

অ্যাক্সিস ব্যাংক তাদের মাগনুস ক্রেডিট কার্ডে বিশেষ সুবিধা দিচ্ছে, এছাড়াও বার্ষিক ফি এবং এই কার্ডে জয়েনিং গিফটের ক্ষেত্রেও এনেছে পরিবর্তন। ব্যাংকটি তাদের রিজার্ভ ক্রেডিট কার্ডের ক্ষেত্রে শর্তাবলীর বেশ কিছু পরিবর্তন করেছে।

আরও পড়ুন » সাবধান! জমি থাকলে এই আইনটি জেনে নিন, নাহলে জেল খাটতে হবে

এই ধরনের আরও আপডেট পেতে আমাদের ওয়েবসাইট WB Help ফলো করুন।

Leave a Comment