Facebook Instagram Down – সারা বিশ্বে ফেসবুক- ইনস্টাগ্রাম ডাউন! লগ আউট হচ্ছে অ্যাকাউন্ট, নেপথ্যে কারণ কী?

Facebook Instagram Down: বিশ্বজুড়ে নয়া বিভ্রাট। হঠাৎ ফেসবুক থেকে লগ আউট হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট। গতকাল রাতে হুট করেই কাজ করছিল না সোশ্যাল মিডিয়া অ্যাপ। ফেসবুক খুললেই বলছিল সেশন এক্সপায়ার্ড। পাসওয়ার্ড দিলেও তা ভুল দেখাচ্ছিল। কিছুতেই লগ ইন করতে পারছিলেন না ব্যবহারকারীরা। ফেসবুক ডাউন হওয়ার রিপোর্ট আসতে শুরু করে ডাউন ডিটেক্টরে। বিশ্বজুড়ে অসুবিধার সম্মুখীন হচ্ছেন গ্রাহকরা।

তবে, শুধু ফেসবুকই নয়, ইনস্টাগ্রাম, থ্রেড ও মেসেঞ্জারেও একই সমস্যা দেখা দেয়। ফেসবুক, ইনস্টাগ্রাম বিভ্রাট হলেও হোয়াটসঅ্যাপ স্বাভাবিক ভাবেই কাজ করেছে। এই মেসেজিং অ্যাপে আপাতত কোনও সমস্যার মুখে পড়েননি ব্যবহারকারীরা। দুই অ্যাপের মালিক মেটা এই বিষয়ে এখনো কিছু জানায়নি।

বিশ্বজুড়ে ফেসবুক সমস্যা

শুধুমাত্র ভারতেই নয়, ভারত ছাড়াও আমেরিকা, ইউরোপ, বাংলাদেশ প্রভৃতি বিশ্বের অনেক জায়গায় এই সমস্যা দেখা দেয়। রাত সাড়ে আটটা নাগাদ হঠাৎ করে সবার মোবাইল বা সিস্টেমে এই সমস্যা দেখা দেয়। সাইবার বিশেষজ্ঞদের মতে, সার্ভারের সমস্যা থেকেই এই বিপত্তি ঘটেছে। এর ফলে কোটি কোটি ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারছেন না। 

কী বলছে ডাউন ডিটেক্টার?

ডাউন ডিটেক্টার হলো একটি সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট ট্র্যাকিং সাইট। তারা বলছে, ইতিমধ্যেই ফেসবুকের ৩ লক্ষ অ্যাকাউন্টে এই সমস্যা তৈরি হয়েছে। অপরদিকে ইনস্টাগ্রামের ২০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট এই সমস্যার জেরে বিপাকে পড়েছে। আর মেটার তরফ থেকে এখনো পর্যন্ত কোনোরকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন » এবার ভুয়ো লোন অ্যাপের রমরমা রুখতে রিজার্ভ ব্যাঙ্ক নিতে চলেছে কড়া পদক্ষেপ! জানুন বিস্তারিত

ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড বিভ্রাট

বিশ্বে সবথেকে বেশি ব্যবহার হওয়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো ফেসবুক। ভারতেও এই অ্যাপের কয়েক কোটি ব্যবহারকারী রয়েছে। এই সমস্যা দেখা দিলে X-এ এই নিয়ে ক্রমাগত পোস্ট করেছেন ব্যবহারকারীরা। সকলে রীতিমত ভয় পেয়ে যান। অনেকেই মনে করেন তাদের আইডি হয়তো হ্যাক হয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্ট থেকে লগ আউট হয়। ‘এরর লোডিং’ বার্তা দেখায়। অ্যাক্সেস করতে গেলে “Sorry, something went wrong. Try again.” বলে।

ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড বিভ্রাট প্রভৃতি অ্যাপগুলিতে এই সমস্যা দেখা দেয়। উল্লেখ্য ২০২১ সালে মেটার প্লাটফর্মে এই একই ধরনের বিভ্রাট দেখা গেছিল ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপে। পরে তা ঠিক হয়ে যায়।

Leave a Comment