LIC Kanyadan Policy: কন্যা সন্তানের বিয়ে নিয়ে আর চিন্তা নেই! ১২১ টাকা জমালেই এলআইসি দিচ্ছে ২৭ লাখ রিটার্ন

LIC Kanyadan Policy: সন্তান জন্মাবার পর তাঁকে স্বাচ্ছন্দের মধ্যে বড় করতে চান সকল অভিভাবকই। সন্তানের বড় হওয়ার পথে যাতে কোন আর্থিক সমস্যা না আসে, সন্তানের ভবিষ্যৎ যাতে সুরক্ষিত হয় সেটাই হয় অভিভাবকদের চিন্তার জায়গা। আর সেই কারণেই সন্তানের জন্মের পর টাকা বিনিয়োগ শুরু করেন বাবা-মায়েরা। সন্তানের ভবিষ্যৎ সুরক্ষায় নানান ধরনের স্কিম চালু রয়েছে দেশে। এই সকল প্রকল্প সরকারি ও বেসরকারি উদ্যোগে চালু করা হয়েছে। 

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) দেশবাসীর জন্য নানান ধরনের স্কিম হাজির করে। সম্প্রতি এলআইসি এমন একটি স্কিম চালু করেছে, যা একজন বাবা-মায়ের কন্যার বিয়ের সংক্রান্ত চিন্তা দূর করবে। কন্যা সন্তানের উচ্চশিক্ষা এবং বিয়ের জন্য বাবা মায়েরা একটা মোটা টাকা অর্থ সঞ্চয় করে রাখেন। মূল্যবৃদ্ধির বাজারে মেয়ের বিয়ে দিতে গিয়ে বেশ খানিক খরচ হয়। মধ্যবিত্তের পক্ষে সেই টাকা একবারে দেওয়া সম্ভব নয়। তাই আগের থেকেই টাকা জমানো শ্রেয়। এলআইসি আপনার জন্য এমন একটি স্কিম নিয়ে এসেছে, যেখানে আপনি আগের থেকেই ধীরে ধীরে টাকা জমাতে পারবেন। কন্যা সন্তানের বিয়ের জন্য যে অর্থের প্রয়োজন, তা মেয়ের বিয়ের আগের থেকেই একজোট করতে পারবেন। এলআইসির এই দুর্দান্ত লাভজনক স্কিমটির নাম হল এলআইসি কন্যাদান পলিসি (LIC Kanyadan Policy)। এই স্কিমে কিভাবে টাকা জমাবেন? কত টাকা রিটার্ন পেতে পারেন? সমস্ত তথ্য তুলে ধরা হলো আজকে এই প্রতিবেদনে। 

LIC- এর নতুন কন্যাদান পলিসি স্কিমটি কী?

এলআইসির প্রকল্প গুলি দেশের নাগরিকদের বহু লাভজনক স্কিম অফার করে যেগুলি কিনা বিশাল তহবিল সংগ্রহ সহায়ক। ঠিক তেমনি একটি স্কিম এলআইসি কন্যাদান পলিসি (LIC Kanyadan Policy)। এই প্রকল্পে আপনি যদি টাকা বিনিয়োগ করেন তবে ভবিষ্যতে মেয়ের বিয়ে দিয়ে আর উদ্যোগে হওয়ার প্রয়োজন নেই। কারণে স্কিম আপনাকে ভবিষ্যতে অর্থের অভাব অনুভব করতে দেবে না। প্রতিদিন একটু একটু করে জমিয়েই বিশাল আমানতের অর্থ আপনি রিটার্ন পাবেন। আপনার মেয়ের বিয়ের সংক্রান্ত অর্থের টানাপোড়েন দূর হবে। তাই আপনার যদি কন্যা সন্তান থাকে তাহলে অবশ্যই এই স্কিমে শুরু করুন বিনিয়োগ। এলআইসির নতুন কন্যাদান পলিসিতে প্রতিদিন ১২১ টাকা করে জমা করলে পলিসির মেয়াদ শেষে রিটার্ন পাবেন প্রায় ২৭ লক্ষ টাকা।

এলআইসির কন্যাদান পলিসি স্কিমে কিভাবে টাকা জমাতে হবে?

LIC-র নতুন স্কিমটি ১৩ থেকে ২৫ বছর মেয়াদের হয়ে থাকে। কন্যার এক বছর বয়স থেকেই আপনি এই স্কিমে টাকা জমাতে পারবেন। তবে বয়স কমপক্ষে তিরিশ বছর হতে হবে। এখানে আপনি যদি প্রতিদিন ১২১ টাকা করে জমান অর্থাৎ মাসে যদি আপনি ৩৬০০ টাকা করে জামান, তাহলে পলিসির মেয়াদ শেষে হাতে পাবেন ২৭ লক্ষ টাকা। আর যদি আপনি প্রতিদিন ৭৫ টাকা করে জমান অর্থাৎ যদি মাসিক ২২৫০ টাকা করে জমান, তাহলে মেয়াদ শেষে হাতে পাবেন ১৪ লক্ষ টাকা। আপনি আপনার প্রয়োজন সাপেক্ষে টাকা জমানোর পরিমাণ কমাতে বা বাড়াতেও পারেন। সেই টাকার উপর ভিত্তি করে আপনি রিটার্ন পাবেন। শুধু তাই নয়, মেয়াদ শেষের আগে পলিসি ধারকের মৃত্যু হয়, তাহলে পরিবার পাবেন ১০ লক্ষ টাকা প্রিমিয়াম ছাড়াই। আর মেয়াদ শেষে ২৭ লক্ষ টাকা তুলে দেওয়া হবে পরিবারের হাতে।

LIC Kanyadan Policy -তে কিভাবে আবেদন করবেন?

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে ইচ্ছুক হন, তাহলে এলআইসি অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। অথবা অফিসিয়াল ওয়েবসাইট মারফত Online আবেদন করতে পারেন।

LIC Kanyadan Policy Online Apply Process:-

  • প্রথমে LIC এর অফিসিয়াল ওয়েবসাইট lifeinsuranceofindia.in এ যেতে হবে।
  • এরপর হোমপেজের একেবারে নিচের দিকে আসতে হবে, সেখানে Child Plans এর মধ্যে থাকা LIC’s Kanyadan Policy অপশনে ক্লিক করতে হবে। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন –
LIC
  • এরপর APPLY ONLINE বোতামে ক্লিক করতে হবে।
  • এরপর আবেদন ফর্ম পূরণ করতে হবে।
  • এরপর Submit করতে হবে।
LIC Kanyadan Policy
LIC Kanyadan Policy

আরও পড়ুন » কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষায় কেন্দ্রীয় সরকারের দুর্দান্ত স্কিম! সন্তানের জন্মের পর বিনিয়োগ করুন আর রিটার্ন পান ৭০ লাখ টাকা

এলআইসি কন্যাদান পলিসিতে আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

  • পরিচয়পত্র।
  • বয়সের প্রমাণপত্র।
  • বাসস্থানের প্রমাণপত্র।
  • আবেদনকারীর ছবি।
  • আধার কার্ড।

LIC Kanyadan Policy নিয়ে আরও বিস্তারিত জানতে LIC এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন

Leave a Comment