LPG Gas Price – নারী দিবসে প্রধামন্ত্রীর মোদীর বিরাট ঘোষণা! কমলো ঘরোয়া রান্নার গ্যাস, কলকাতায় দাম কত? জেনে নিন

LPG Gas Price: সামনেই লোকসভার ভোট। আর তার আগে আন্তর্জাতিক নারী দিবসের দিনে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কেন্দ্র সরকার আজ থেকে ১৪.২ কেজি ওজনের ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কমিয়ে দিল। এই আবহে গোটা দেশবাসীর মিলবে স্বস্তি। এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই সুখবর জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, প্রতি সিলিন্ডার পিছু ১০০ টাকা করে দাম কমবে। এই আবহে কোটি কোটি মানুষ লাভবান হবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।

বিগত বেশ কয়েকমাস ধরে দেশে ১৪.২ কেজির ওজনের ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন আসেনি। অবশেষে আন্তর্জাতিক নারী দিবস ও শিবরাত্রির দিনে এই দাম কমানো হলো কেন্দ্র সরকারের তরফ থেকে। কেন্দ্রের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশের কোটি কোটি মানুষ। কেন্দ্র সরকার শুক্রবারে গ্যাস সিলিন্ডারের দাম কমানোর পাশাপাশি বৃহস্পতিবার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মেয়াদ বৃদ্ধি করেছে।

২০২৪ থেকে ২০২৫ আর্থিক বছরের জন্যও উজ্জ্বলা যোজনা চালু থাকবে বলে জানিয়েছে কেন্দ্র সরকারের মন্ত্রিসভা। আর কেন্দ্রীয় মন্ত্রী পীযূস গয়াল জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সরকারের কোষাগার থেকে ১২ হাজার কোটি টাকা খরচ হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দাবি করেছেন, উজ্জ্বলা যোজনার সঙ্গে যুক্ত থাকা ১০ কোটিরও বেশি সুবিধাভোগী এই সিলিন্ডারের আওতায় ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন। শনিবার থেকেই দেশজুড়ে গ্যাস সিলিন্ডারের দাম কমবে। কেন্দ্রের এই নয়া সিদ্ধান্তের পরে দেশের কোন শহরে গ্যাস সিলিন্ডারের দাম কত হবে আসুন দেখে নেওয়া যাক এক নজরে।

LPG Gas Price কোথায় কত?

কলকাতায় এলপিজি সিলিন্ডারের দাম ৯২৯ টাকা ছিল, তবে কেন্দ্রের এই ঘোষণার পরে তা ১০০ টাকা কমে গিয়ে হবে ৮২৯ টাকা। দিল্লিতে এই সিলিন্ডারের দাম ৯০৩ টাকা থেকে কমে গিয়ে ৮০৩ টাকা হবে। মুম্বইতে এই সিলিন্ডারের দাম ৯০২ টাকা থেকে কমে হবে ৮০২ টাকা ও চেন্নাইতে ৯১৮ থেকে কমে গিয়ে হবে ৮১৮ টাকা।

আরও পড়ুন » ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম বদলে দিল HDFC, ICICI, Axis ব্যাঙ্ক! না জানলে পুরোই লস

কারা 529 টাকাতে গ্যাস সিলিন্ডার পাবেন?

গত বৃহস্পতিবার কেন্দ্র সরকার উজ্জ্বলা যোজনার সময়সীমা বৃদ্ধি করেছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ঘোষণা করে জানিয়ে দেওয়া হয়েছে, এলপিজি সিলিন্ডারের ভর্তুকি দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে ২০২৫ সালের ৩১শে মার্চ পর্যন্ত। এই যোজনার আওতায় বর্তমানে ভর্তুকির পরিমাণ ২০২৩ সালের অক্টোবরের পর থেকে বেড়ে হয়েছে ৩০০ টাকা। উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত মহিলারা ৫২৯ টাকায় গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন।

Leave a Comment