PM SURAJ Portal – মোদী সরকারের নতুন স্কিম, ব্যবসা শুরু করতে ১৫ লাখ টাকা পর্যন্ত লোন দেবে

PM SURAJ Portal: আবাস থেকে স্বাস্থ্য! গত কয়েক বছরে একাধিক প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার সুবিধা পাচ্ছেন সারা ভারতবর্ষের মানুষ। তবে এবার পিছিয়ে পড়া ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসায় সাহায্য করার লক্ষ্যে একটি নতুন পোর্টালের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কী এই নতুন পোর্টাল? এই পোর্টাল কী কী সুবিধা পাওয়া যাবে? কীভাবে আবেদন করা যাবে? সমস্ত কিছু আলোচনা করবো আজকের এই প্রতিবেদনে।

কী এই নতুন প্রকল্প?

মোদী সরকারের এই নতুন পোর্টালটি হলো পিএম সুরজ পোর্টাল (PM SURAJ Portal). যার পুরো কথা হলো প্রধানমন্ত্রী সামাজিক উত্থান এবং রোজগার আধারিত জনকল্যাণ (Pradhan Mantri Samajik Utthan Evam Rozgar Adharit Janakalyan)। দেশের যথাযথ পুঁজির অভাবে পিছিয়ে পড়া, বঞ্চিত ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ (Loan) প্রদান করার লক্ষ্যে এই নতুন পোর্টালে সূচনা করা হয়েছে। এই নতুন পোর্টালের মাধ্যমে একেবারে সল্প সুদে ১৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই পোর্টালের আওতায় ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক সংস্থা, মাইক্রো ফাইন্যান্স প্রতিষ্ঠান এবং অন্যান্য সংস্থার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের ঋণ প্রদান করা হবে। এরজন্য ব্যাংকে গিয়ে লম্বা লাইন দেওয়ার দরকার হবে না। খুব সহজেই এই পোর্টালের মাধ্যমে লোনের টাকা পাবেন উদ্যোক্তারা।

PM SURAJ পোর্টালটি কবে চালু করা হয়েছে?

এই পোর্টালটি গতকাল অর্থাৎ ১৩ মার্চ, ২০২৪ -এ চালু করা হয়েছে। PM SURAJ Portal চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM SURAJ Portal এর মাধ্যেমে কী কী সুবিধা পাওয়া যাবে?

পিএম সুরজ পোর্টালের উদ্দেশ্য হলো সমাজের সবচেয়ে প্রান্তিক অংশগুলিকে উন্নীত করা এবং ক্ষমতায়ন করা। একই সঙ্গে এই স্কিমের আওতায় ঋণ দেওয়া হবে। লোন প্রাপ্ত টাকা দিয়ে নতুন ব্যবসা শুরু করতে পারবেন তারা। একই সঙ্গে জীবনযাত্রার মানোন্নয়ন ও নতুন নতুন কর্মসংস্থানের জন্যেও এই লোনের টাকা ব্যবহার করা যাবে।

আরও পড়ুন » নারী দিবসে প্রধামন্ত্রীর মোদীর বিরাট ঘোষণা! কমলো ঘরোয়া রান্নার গ্যাস, কলকাতায় দাম কত? জেনে নিন

কীভাবে আবেদন করা যাবে?

PM SURAJ পোর্টালের মাধ্যমে কিভাবে আবেদন করা যাবে, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। আবেদন শুরু হলে আপডেট দেওয়া হবে।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন এখানে ক্লিক করে

আপডেট পাওয়ার জন্য ফলো করুন আমাদের ওয়েবসাইট wbhelp.in

Leave a Comment