State Government: বিনামূল্যে বিদ্যুতের সঙ্গে ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেবে সরকার! মুখে হাসি ফুটল রাজ্যবাসীর

মাঝেমধ্যেই রাজ্য সরকার জনসাধারণের জন্য নানান কল্যাণমুখী পরিকল্পনা গ্রহণ করেন। এই সকল পরিকল্পনার মাধ্যমে উপকৃত হন সমাজের হাজার হাজার মানুষ। বিশেষ করে দরিদ্রদের স্বার্থে সরকারি নানান ধরনের পদক্ষেপ নেন। যাতে তারা ভালোভাবে জীবন ধারণ করতে পারেন, সামাজিক দিক থেকে এগিয়ে আসেন। সম্প্রতি ভোট মরশুমে রাজ্য সরকার এমন এক সিদ্ধান্ত নিল, যা শুনে মুখে হাসি ফুটেছে সবার। এবার সরকারের তরফে বিনামূল্যে বিদ্যুৎ ও ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে বলে জানানো হয়েছে। 

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা যোজনা অন্তর্গত মহিলাদের জন্য রান্নার গ্যাসের সিলিন্ডারে অতিরিক্ত সুবিধা দিয়েছিল। ‌কেন্দ্রের পর এবার রাজ্য সরকারের তরফে খুশির খবর দেওয়া হল সবাইকে। সরকারের এই সিদ্ধান্ত শুনে সমাজের দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলির মুখে হাসি ফুটল। বিশেষ করে লোকসভা ভোটের মরশুমে এরকম একটা সিদ্ধান্তের কথা আশাই করেননি কেউ। অতএব আশাতীত খুশি ছড়িয়ে পড়েছে রাজ্যের ঘরে ঘরে।

সম্প্রতি তেলেঙ্গানা সরকারের তরফে এমন একটি সিদ্ধান্ত জানানো হয়েছে। সরকারের তরফে চালু হওয়া মহালক্ষ্মী যোজনার অন্তর্গত ‌নাম লেখানো জনসাধারণ এই দুর্দান্ত সুবিধা পেতে চলেছেন। কিছুদিন আগে তেলঙ্গানা রাজ্যের নতুন কংগ্রেস সরকার নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, বছরে ৬ টি রান্নার গ্যাস ৫০০ টাকায় দেওয়া হবে রাজ্যবাসী আমজনতাকে৷ সাম্প্রতিক নতুন ঘোষণার ফলে সেই নির্বাচনী প্রতিশ্রুতি কার্যকর হল বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন – Cash Transaction: ক্যাশ তুলতে আর বারবার ছুটতে হবে না ATM, বাড়ি বসেই পেয়ে যাবেন টাকা, শুধু সেরে ফেলুন এই কাজ

তেলেঙ্গানা সরকার ‘মহালক্ষ্মী যোজনায়‘ নথিভুক্ত দের জন্য যেমন রান্নার গ্যাসের সুবিধা প্রদান করছে, ঠিক তেমনি অপর একটি যোজনা যার নাম ‘গৃহজ্যোতি যোজনা’ এর মাধ্যমে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করবে রাজ্যের ঘরে ঘরে। তেলেঙ্গানায় নতুন ‘গৃহজ্যোতি যোজনা’ প্রকল্পটি কার্যকর হয়েছে গত ২৭ ফেব্রুয়ারি থেকে। প্রকল্পের অন্তর্গতদের জন্য ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে।

তবে, প্রকল্পের সুবিধা কারা পাবেন, তা যাচাই করে ‌তবে তাদের হাতে সাহায্য তুলে দেবে রাজ্যের সরকার। তেলঙ্গানা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ২১.২৯ লক্ষ মানুষকে ৫৯.৯৭ কোটি টাকার ভর্তুকি হিসাবে দেওয়া হবে। তবে রান্নার গ্যাসে ভর্তুকি পেতে আধার কার্ড ও ব্যাংক অ্যাকাউন্ট লিংক করাতে হবে রাজ্যের জনসাধারণকে। সরকারের তরফে ভর্তুকির টাকা জমা পড়বে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে।

Leave a Comment