বদলে গেল whatsapp, দেখুন কোন কোন নতুন ফিচার্স যুক্ত হল অ্যাপে

এই মুহূর্তে সারা বিশ্বের প্রায় কয়েক কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। একদিন whatsapp ব্যবহার না করলে আমাদের যেন দিন যাপন হয় না। তবে শুধু হোয়াটসঅ্যাপ বললে ভুল বলা হবে, facebook, twitter সব ক্ষেত্রেই এই একই কথা প্রযোজ্য। তবে আপনি যদি নিয়মিত whatsapp ব্যবহার করে থাকেন তাহলে আপনি পেতে চলেছেন একটি নতুন অভিজ্ঞতা। কি সেই অভিজ্ঞতা? এই প্রতিবেদনের মাধ্যমে সেটাই আজ জানানো হবে।

হোয়াটসঅ্যাপ তার অ্যাপ্লিকেশনটিতে একটি নতুন নেভিগেশন বার নিয়ে এসেছে শুধুমাত্র গ্রাহকদের জন্য। এই বিষয়টি নিয়ে বেশ কয়েকদিন ধরেই পরীক্ষা-নিরীক্ষা চলছিল, অবশেষে তা বাস্তবায়িত করা হচ্ছে। হোয়াটসঅ্যাপের নতুন নেভিগেশন বার দেখতে একেবারে ios -এর মত। এতদিন অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যে নেভিগেশন বার দেখতে পেতেন উপরের দিকে সেটি এবার থাকবে অ্যাপ্লিকেশনের একেবারে নিচে।

নেভিগেশন বারের বৈচিত্র

ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেওয়ার জন্য whatsapp নেভিগেশন বারে মোট চারটি বিভাগ অন্তর্ভুক্ত করেছে। এই চারটি বিভাগ অর্থাৎ চ্যাট, আপডেট কমিউনিকেশন এবং কলস এই চারটি বিভাগ এবার থেকে দেখা যাবে নিচের দিকে। এতদিন এটি গ্রাহকরা দেখতে পেতেন উপরের দিকে তবে এবার থেকে আর সেটি দেখতে পাওয়া যাবে না। সর্বশেষ আপডেটের পর ব্যবহারকারীরা নিচের নেভিগেশন বারে এই বিভাগগুলি দেখতে পাবেন।

এক্সেস করার সুযোগ সুবিধা

হোয়াটসঅ্যাপ সমস্ত বিভাগের জন্য একটি নতুন আকর্ষণীয় আইকন অন্তর্ভুক্ত করেছে। এবার যদি কোন নতুন স্ট্যাটাস আপডেট যোগ করা হয় তা আপনি দেখতে পাবেন নেভিগেশন বারের মাধ্যমে। whatsapp এর সর্বশেষ নেভিগেশন বারের সবথেকে বড় সুবিধা হল, যখন এটি ওপরে ছিল এটি ব্যবহার করার জন্য ইউজারদের দুটি হাত ব্যবহার করতে হতো কিন্তু এবার থেকে একটি হাত ব্যবহার করেই নোটিফিকেশন দেখতে পাবেন গ্রাহকরা।

আরও পড়ুন » আপনার ফোনেও এসেছে এইসব নম্বর থেকে কল? ভুলেও ধরবেন না! সতর্ক করল টেলিকম দপ্তর

প্রসঙ্গত, শুধু নতুন নতুন আপডেট নয় হোয়াটসঅ্যাপ পরিষেবা কে আরো উন্নত করার জন্য এ আই চালিত বৈশিষ্ট্য যোগ করার চেষ্টা করছে। whatsapp এমন একটি নতুন বৈশিষ্ট্য তৈরি করতে চলেছে যা ব্যবহারকারীদের অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে স্টিকার তৈরি করতে হবে। শুধু তাই নয়, এই পরিচালিত ইমেজ এডিটিং ফিচার এবং হোয়াটসঅ্যাপে সার্চ বারের মাধ্যমে এ আই প্রশ্ন জিজ্ঞাসা করার একটি ফিচারও আনতে পারে মেটা। এই ফিচারগুলো চালু হলে যে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা আরো কিছুটা বৃদ্ধি পাবে তা বলাই বাহুল্য।

Leave a Comment