এবার বাজেটের পর রেপো রেট নিয়ে বড়ো ঘোষণা দিল আরবিআই! স্বস্তি পাবে কি মধ্যবিত্তরা? জানুন বিস্তারিত

নতুন বছরের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বড়ো ঘোষণা। বছরের শুরুতেই ঋণগ্রহীতাদের জন্য স্বস্তি দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ঘোষণা করেছে যে, আপাতত বাড়ছে না ঋণের বোঝা। এই নিয়ে টানা ছবার রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক, অর্থাৎ আগামী তিন মাসের জন্য রেপো রেট থাকছে ৬.৫ শতাংশ। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস, বৃহস্পতিবার মনিটারি পলিসির বৈঠক শেষে এই কথা জানিয়েছেন। 

তিনি আরো জানান যে, মূল্যবৃদ্ধির বিরুদ্ধে লড়াই জারি রাখতেই রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরবিআই যে সুদের হারে দেশের প্রতিটি ব্যাঙ্ককে ঋণ দেয়, সেই সুদের হারকে বলে রেপো রেট। আরএই রেট বাড়লে ব্যাঙ্কের তরফেও গ্রাহকের উপর সুদের হার বৃদ্ধি করা হয়। আবার যখন রিজার্ভ ব্যাঙ্ক দেশের প্রতিটি ব্যাঙ্কের কাছ থেকে ঋণ নেয়, তখন যে সুদের হারে এই ঋণ দেওয়া হয় তাকে রিভার্স রেপো রেট বলে। এই রেপো রেট অপরিবর্তিত থাকায় ঋণ ও ইএমআইয়ের বোঝা বাড়বে না। 

গত মঙ্গলবার থেকে শুরু হয়েছিল রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসির বৈঠক। আরবিআইয়ের এমপিসি মিটিংয়ের ৬ সদস্যের পাঁচ জনের মঞ্জুরির ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। প্রতি ত্রৈমাসিকেই বৈঠকে বসে মনিটারি পলিসি কমিটি। এই কমিটির বৈঠকেই রেপো রেট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এবারের বৈঠকেও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। মনিটারি পলিসি কমিটির ৬ সদস্যের মধ্যে ৫ জনই রেপো রেট অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দেন। 

এই দিন মনিটারি পলিসির কমিটির বৈঠকের পর রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাশ জানান, আর্থিক প্রবৃদ্ধির কথা মাথায় রেখেই রেপো রেট অপরিবর্তিত রাখা হয়েছে। মূল্যবৃদ্ধিও ৪ শতাংশের উপরে থাকবে। মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে গত বছর কয়েক দফায় বিপুল হারে রেপো রেট বাড়িয়েছে আরবিআই। ২০২২ সালের মে মাস থেকে ২০২৩ সাল পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছিল, তবে ২০২৩ থেকে ২০২৪ অর্থবর্ষে একবারও বাড়ানো হয়নি রেপো রেট।

আরও পড়ুন » Credit Card Rules – ক্রেডিট কার্ডে দুর্দান্ত অফার, অনলাইন কেনাকাটায় মিলবে অতিরিক্ত রিওয়ার্ড। নতুন নিয়মগুলি এক নজরে দেখে নিন

আরও পড়ুন » EPF News – পিএফ অ্যাকাউন্টের টাকা পাচ্ছেন না? চিন্তা নেই, ঘরে বসেই টাকা পেয়ে যাবেন, কী করবেন, দেখে নিন

ফের নতুন অর্থবর্ষের ঠিক আগেই রেপো রেট অপরিবর্তিত রাখার পথেই হাঁটল আরবিআই। এই রেপো রেট অপরিবর্তিত থাকার অর্থ হলো হোম লোন, পার্সোনাল লোন, গাড়ি লোনের মতো ঋণের ক্ষেত্রে সুদের হারও অপরিবর্তিত থাকবে। যদি এই রেট বৃদ্ধি পায়, তবে ব্যাঙ্কের লোনের সুদও বাড়তে থাকবে তরতরিয়ে। গত ২ বছরে আরবিআই এই রেপো রেট ৪ শতাংশ থেকে বাড়িয়ে ধীরে ধীরে ৬.৫০ শতাংশে নিয়ে গেছে। ফলে ব্যাঙ্ক লোনে সুদের হারও বেশ চড়েছে। তারপর থেকেই টানা ষষ্ঠবার রেপো রেট স্থির রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বর্তমানে রেপো রেট একই থাকায় ব্যাঙ্কগুলো সুদের হার বৃদ্ধি করবে না বলেই আশা করা হচ্ছে।

Leave a Comment