১লা মার্চ থেকেই বদল ঘটছে এই নিয়মে! এর প্রভাব পড়তে পারে আপনার পকেটে

প্রতিবারের মতো এবারও একেবারে মার্চ মাসের শুরুতেই কার্যকর হচ্ছে বেশ কিছু নয়া নিয়ম। চলতি বছরের ১লা মার্চ থেকেই অর্থ এবং বাজেট সম্পর্কিত অনেক নিয়ম পরিবর্তিত হচ্ছে। আর এই পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার পকেটও পড়তে চলেছে এর প্রভাব। ১লা মার্চ থেকে কার্যকর হওয়া নয়া নিয়মের মধ্যে রয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডার থেকে শুরু করে ফাস্ট্যাগ ইত্যাদি। চলুন তবে এবার দেখে নেওয়া যাক ১লা মার্চ থেকে কোন কোন নিয়মে ঠিক কি কি  বদল আসছে।

LPG সিলিন্ডারের দামে পরিবর্তন

১ মার্চ থেকে কার্যকর হতে চলা নয়া নিয়মের মধ্যে রয়েছে এলপিজি সিলিন্ডারের দাম। আর এবার এর দামেও আসতে পারে পরিবর্তন। তেল কোম্পানীগুলো প্রতি মাসের প্রথম দিকে এলপিজি সিলিভারের দাম প্রকাশ করে। আর এবারও তার অন্যথা হবে না। ১লা মার্চ তেল কোম্পানীগুলো গ্যাস সিলিন্ডারের নতুন দাম প্রকাশ করবে। ফেব্রুয়ারিতে ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। তাই এখন সবার নজর রয়েছে এখন পয়লা মার্চে কি হবে তার ওপর। যদিও এবার মনে করা হচ্ছে যে, তেল কোম্পানীগুলো গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা হলেও কমাতে পারে। আর তার ওপর সমলেই লোকসভা নির্বাচন। তাই গ্যাসের দাম কমিয়ে আমজনতাকে খুশি করতে পারে কেন্দ্র সরকার।

ফাস্ট্যাগের নিয়মে বদল

আপনার গাড়িতে যদি ফাস্ট্যাগ ইনস্টল করা থাকে, তবে আপনার হাতে কে করার শেষ সুযোগ চলতি বছরের ২৯শে ফেব্রুয়ারি। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটিস, ফাস্ট্যাগের কেওয়াইসি সম্পূর্ণ করার শেষ তারিখ হিসেবে এই দিনটিকেই নির্ধারণ করেছে। আপনি যদি নির্ধারিত সময়সীমার মধ্যে কেওয়াইসি সম্পূর্ণ না করেন, তাহলে আপনার ফাস্ট্যাগ ব্ল্যাক লিস্টেড বা নিষ্ক্রিয় করা হবে। আর এমনটা হলে আপনাকে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হবে।

১৪ দিন ব্যাঙ্ক বন্ধ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির তালিকা অনুযায়ী, মার্চ মাসে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। যদিও এই ছুটি রাজ্যভিত্তিক হয়, সারা দেশে এই ছুটি নাও থাকতে পারে। এই যেমন ২৬ ও ২৭শে মার্চ দুই দিন হোলি পালিত হবে, তবে ২৬শে মার্চ যেহেতু দোল তাই সেই উপলক্ষে বাংলায় ব্যাঙ্ক বন্ধ থাকলেও দিল্লিতে ব্যাঙ্ক খোলা থাকবে।

আরও পড়ুন » Fake Loan App – এবার ভুয়ো লোন অ্যাপের রমরমা রুখতে রিজার্ভ ব্যাঙ্ক নিতে চলেছে কড়া পদক্ষেপ! জানুন বিস্তারিত

পেটিএমের উপর বিধিনিষেধ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রথমে ২৯শে ফেব্রুয়ারির পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে নতুন গ্রাহক অনবোর্ড প্রক্রিয়া বন্ধ করতে নির্দেশ দিয়েছিল, কিন্তু পরবর্তীতে সেই সময়সীমা বাড়িয়ে ১৫ই মার্চ করা হয়। তাই চলতি বছরের মার্চ মাসের ১৫ তারিখের পর পেটিএমে আসতে চলেছে পরিবর্তন।

Leave a Comment