UPI: নিয়মিত Phone Pay, Google Pay ব্যবহার করেন? অজান্তেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে যাচ্ছে অতিরিক্ত টাকা! আশঙ্কার তথ্য প্রকাশিত

UPI: বর্তমানে সারা বিশ্বের মানুষ ইউপিআই (UPI)-এর মাধ্যমে লেনদেন করেন। যে কোনো জায়গায় যে কোন ভাবে খুব সহজে টাকা লেনদেন করার জন্য ইউপিআই সিস্টেমের কদর বাড়ছে দিনকে দিন। এখন জনতার হাতে হাতে ফোন পে (PhonePe), গুগল পে (Google Pay) ছোটবড় লেনদেনের জন্য ইন্টারনেটই ভরসা। কিন্তু আপনি জানেন কি, ইউপিআই আপনার জীবন অনেক বেশি সহজ করে তুলেছে ঠিকই। কিন্তু এই সিস্টেমের একটি গুরুতর সমস্যা সম্প্রতি সামনে এলো। একটি সমীক্ষা থেকে জানা যায়, ইউপিআই ব্যবহারের ফলে মানুষের খরচ অপেক্ষাকৃত অনেক টাই বেড়েছে।

অতিরিক্ত খরচ বাড়াচ্ছে UPI

সম্প্রতি ইউপিআই সম্পর্কিত একটি সমীক্ষা থেকে জানা যায়, সমাজের একশ্রেণীর মানুষের যেমন খরচ বেড়েছে, আরেক শ্রেণীর মানুষ অনেক বেশি সঞ্চয় শিখেছেন ইউপিআই সিস্টেম আসার ফলে। IIT দিল্লির তরফে সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষায় উঠে এসেছে আশঙ্কাজনক তথ্য। যে সমীক্ষায় বলা হয়েছে, ইউপিআই সাধারণ মানুষকে প্রয়োজনের চাইতে বেশি খরচ করতে বাধ্য করছে। সমীক্ষায় অন্তর্ভুক্ত ২৭৪ জনের মধ্যে ৭৪ শতাংশ মানুষের বিশ্বাস, ইউপিআই (UPI) তাঁদের খরচ বাড়িয়ে দিয়েছে! মানুষ এখন নগদ অর্থ বহন করেন না। সব জায়গায় দেখা যায় স্ক্যানার। ফোনে ফোনে ট্রান্সফার হয়ে যায় অর্থ। যার কারণে বাঁধনছাড়া খরচ হচ্ছে অনেকেরই।

আরও পড়ুন – LIC Kanyadan Policy: কন্যা সন্তানের বিয়ে নিয়ে আর চিন্তা নেই! ১২১ টাকা জমালেই এলআইসি দিচ্ছে ২৭ লাখ রিটার্ন

অনেকে বলছেন, পকেটে নগদ অর্থ বহন করলে সেই টাকা খরচের দিকে অনেক বেশি নজর থাকে মানুষ অনেক বেশি সতর্ক থাকেন। কিন্তু যেহেতু কোন অসুবিধা ছাড়াই সহজে ইউপিআই পেমেন্ট এর মাধ্যমে জায়গায় জায়গায় খরচ করা যায়, ফলে খরচের কোন নির্দিষ্ট হিসেব থাকছে না। অনেকেই খরচ কমানোর চেষ্টা করলেও খরচ হয়ে যাচ্ছে। অসতর্ক ভাবে কোন বাধা না থাকায় এই সিস্টেমে অতিরিক্ত খরচ করে ফেলছেন জনতা।

সঞ্চয়ে সাহায্য করছে UPI

তবে এমনও শোনা যাচ্ছে, অনেকে বলছেন UPI খরচের বদলে তাদের সাহায্য করছেন টাকা সঞ্চয় করতে। ইউপিআই ট্রান্সফারের মাধ্যমে অনেকেই সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন। আগের চাইতে সঞ্চয়ে বেশি সুবিধা হয়েছে বলে জানাচ্ছেন তাঁরা। বিশেষ করে ছোট ব্যবসায়ীদের বিশেষ সুবিধা হয়েছে বলে জানা যাচ্ছে। দিন দিন ইউপিআই ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। সাধারণ মানুষের কাছে আরও সুবিধা তুলে দেওয়ার জন্য প্রায় দিনই পদ্ধতিকে আপডেট করা হচ্ছে।

Leave a Comment